Gangs of Wasseypur and beyond

Gangs of Wasseypur Posterঅনেক দিন মুভি নিয়ে লেখি টেখি না। আজকে বসলাম আমার প্রানের অভ্র নিয়ে।যাই হোক, এই লেখার বিষয়বস্তু হল গত বছরের মুভি “Gangs of Wasseypur”। না ভাই, আমি এই ছবির Critical Analysis করবো না। সেই পাট বহু আগেই চুকিয়েছি। আমি কথা বলব এই মুভির Mass Comprehensibility নিয়ে। যত মানুষ পেয়েছি আজ পর্যন্ত যারা এই মুভি দেখেছে, তাদের সবার এক কথা,”জোশ মুভি, পুরাই পাঙ্খা।” সন্দেহ নাই, আসলেই “পাঙ্খা” এক খান মুভি। কিন্তু এই মুভির আসল স্বাদ মনে হয় না এক নেটিভ ইন্ডিয়ান কিংবা যারা ভাল হিন্দি বুঝে তারা ছাড়া কেউ পেয়েছে। কারন ছবিটাতে ব্যাবহার করা হয়েছে উত্তর প্রদেশের একদম খাসা গেঁয়ো হিন্দি। বাজারে যে সব সাবটাইটেল চালু আছে তা দিয়ে আদতে সব কথার শানে নুযূল উদ্ধার করা সম্ভব না।

যেমন এই ছবির Central Dialogue এর কথাই ধরা যাক!! “তেরি কেহেক্কে লুঙ্গা” এর সাবটাইটেলীয় অর্থ দেখি”I will make fun of you”। কিন্তু এর আসল অর্থ করলে দাঁড়ায়,”I will castrate you” বা “আমি তোকে খাসি বানিয়ে ছেড়ে দেব!!”

শুধু এই একটাই না, পুরো ২ কিস্তি জুড়ে এমন সব ভয়ঙ্কর ডায়ালগ আছে যা বলতে গেলে একজন অভারতীয়ের কাছে অবোধ্যই থেকে যাবার সম্ভাবনা বেশি। আমার জীবনের অনেক গুলা অভিশাপের একটি হল আমি এই হিন্দি ভাষাটা অনেক ভাল বুঝি এবং বলতেও পারি। ধানবাদ আর ওয়াসিপুরের মানুষজন পাস দেওয়া সাহেব সুবো ছিল না। তারা “I will make fun of you” টাইপের অনাক্রম্য আর অহিংস বাণী ছাড়বে সেটা আশা করাটাও বাতুলতা। সাব টাইটেলের সংস্কৃত ও সংযত ভাষান্তর এক্ষেত্রে একজন দর্শকের পটভূমির কেতাকানুন বুঝতে বড় বাধা হয়ে দাঁড়াতে পারে। আরও কিছু উদাহরণ দেওয়া যাকঃ

১)”সাড চাহে কিনা বারা হ যায়ে, লান্ডকে নিছেহি দারতা হেয় ”
Subtitle: No matter how big u become, u can never be god!!
In Reality: No matter how big the balls becomes, it stays under the penis.

২)”ঘার জাকে জাব আপ্নে পিতাজিকা গাণ্ড খুজাল রাহা হগে না, তাব পুছনা উন্সে কি হাম কন হায়”
Subtitle:When u go back home and itch your father’s head, ask him who am I??
In reality: When u go back home and scratch your father’s arsehole, ask him who am I??

Mobster মুভির ক্ষেত্রে আমেজটা ঠিক ধরতে না পারলে আসল মজাটাই মাটি হয়ে যায়। যারা এখনও এই মুভিটা দেখেনি, তাদের Intense Situation এর ক্ষেত্রে পাত্র পাত্রীর কথোপকথন মনোযোগ দিয়ে শুনতে অনুরোধ করবো। Feel it as it is meant to be; raw, violent and dehumanized!!

Peace Out 🙂


zihad01

Just another movie lover!!

You may also like...

ফেসবুক মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares