চলচ্চিত্রে পোস্টার তৈরীর গুরুত্ব এবং তৈরীর ক্ষেত্রে মৌলিক বিষয়বস্তু

একটা চলচ্চিত্র বের হবার আগে তার প্রচারনা অনেক বড় একটা জিনিস। অনেক সময় এই প্রচারের অভাবে অনেক চলচ্চিত্র থেকে যায় সকলের অজানায়। আর চলচ্চিত্রের প্রচারনার ক্ষেত্রে যে জিনিসটা অনেক বড় দায়িত্ব পালন করে তা হলো একটা নান্দনিক পোস্টার। একটা পোস্টার একজন মানুষকে যেমন সেই চলচ্চিত্রের সম্পর্কে একটা সুক্ষ ধারনা দেয়, ঠিক তেমনি সেই চলচ্চিত্রের প্রতি মানুষের আগ্রহ বাড়িয়ে তোলে কয়েকগুন। আমাদের দেশে অনেক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাতা অথবা তরুন চলচ্চিত্র পরিচালক এ দিকটাতে অনেক কম গুরুত্ব দিয়ে থাকে। কিন্তু সোশ্যাল নেটওয়ার্কিং অথবা ব্লগিং এর কল্যানে আপনি আপনার চলচ্চিত্রকে অনেক এগিয়ে নিয়ে যেতে পারেন প্রচারের দিক থেকে। আর তাই আজ যে কোন চলচ্চিত্রের পোস্টার তৈরীর ব্যাপারে সাধারন কিছু জ্ঞান দেবার চেষ্টা করবো।

একটি চলচ্চিত্রের পোস্টারে মূলত পাচটি অংশ থাকে।
1. Film Tag Line: ফিল্ম সম্পর্কে যদি কোন উদ্ধৃতি থাকে তবে তা এই অংশে থাকে। যেমন ধরুন একটি ফিল্মের নাম “LOVE”। এখন তার Tag Line হতে পারে “When everything gone one thing always with you!” অনেক সময় এ অংশে ফিল্ম সম্পর্কে একটা ধারনাও দেয়া হয়ে থাকে। কিছু ভালো এবং পরিচিত সিনেমার ট্যাগলাইনের জন্য এই পোস্টটি দেখতে পারেন।

2. Main Image or Any other object which contains film theme: পোস্টার তৈরীর ক্ষেত্রে এ অংশটি অনেক গুরুত্বপূর্ন। যেমন তেমন ছবি দিয়ে পোস্টার তৈরী করলেই তা পোস্টার হয় না। পোস্টারে ছবি এমন হতে হয় যা সেই ফিল্মের সম্পর্কে একটা ধারনা দেয়। তাতে থাকতে পারে ফিল্মের মূল চরিত্রগুলো অথবা এমন কোন বস্তু যা সেই ফিল্মের মূল কোন বিষয়ের সাথে জড়িত।

3. Title: এটা ফিল্মের নাম। তবে নামটা সব সময় সাধারন Times new roman অথবা Arial ফন্টে লিখলেই হয় না। যত সম্ভব ভিন্নধারার করতে চেস্টা করুন।

4. Sub Title: ফিল্মের যদি কোণ বাংলা অথবা ইংরেজী অন্য কোন নাম থেকে থাকে তবে তা এখানে ব্যবহৃত হয়। যেমনঃ খোজ-The Search। সাধারনত ফিল্মের নাম বাংলা হলে সাব-টাইটেল হয় ইংরেজী। বেশীরভাগ ক্ষেত্রে ইংরেজীটাই প্রাধান্য দেয়া হয়।

5. Credit: এটিও অনেক গুরুত্বপূর্ন একটা অংশ। ফিল্মের অভিনেতা থেকে শুরু করে নির্মাতা পর্যন্ত যতটা সম্ভব সংক্ষেপে লেখা হয়ে থাকে এখানে। তাছাড়া এই অংশে ফিল্মের এওয়ার্ড প্রাপ্তি, কোয়ালিটি, প্রোডাকশন ইত্যাদি সম্পর্কেও একটা ধারনা দেয়া হয়।

উপরের ছবিটি ভালো করে লক্ষ্য করুন।  এটি আপনাদের মনে রাখতে অথবা পরবর্তিতে পোস্টার তৈরীর ক্ষেত্রে সহযোগিতা করবে।

অতিথি লেখক রেহমান রাহাত একজন উদীয়মান ফিল্ম নির্মাতা। বর্তমানে তিনি তার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র “Your Memories” নির্মানে ব্যস্ত আছেন। 

About rehmanrahat

A filmmaker who love film making....

View all posts by rehmanrahat →

3 Comments on “চলচ্চিত্রে পোস্টার তৈরীর গুরুত্ব এবং তৈরীর ক্ষেত্রে মৌলিক বিষয়বস্তু”

  1. শেষ!! এই টুকু জানলেই হবে? বাহ, তাইলে তো আমি নিজেই আমার সিনেমার পোস্টার বানাতে পারবো 😀

    কিন্তু ঘটনা হইলো, সবাই একই জিনিস ফলো না করে ভিন্নধর্মী কিছু করতে পারেনা?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুক মন্তব্য