220px-Secret-Bunengshuodemimi2

জে চো (Jay Chou) বহু প্রতিভাধর ব্যক্তি। সে একই সাথে মিউজিশিয়ান, গায়ক, গীতিকার, মাল্টি ইন্সট্রুমেন্টালিস্ট, সিনেমা প্রযোজক, অভিনেতা এবং পরিচালক। ২০০০ সাল থেকে শুরু করে একটি বছর বাদে প্রত্যেক বছরে একটি করে অ্যালবাম বের করেছে চো, বিক্রি হয়েছে মিলিয়ন মিলিয়ন কপি। নিজ দেশ তাইওয়ান ছাড়িয়ে তার ভক্ত তৈরী হয়েছে চীন, জাপান, হংকং, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ভারতসহ অন্যান্য দেশেও। ২০০৫ সালে প্রথম সিনেমায় অভিনয় করেই পুরস্কার জিতে নিয়েছেন সেরা নিউকামার হিসেবে। এই বহু প্রতিভাবান লোকটি যদি সিনেমা নির্মানের উদ্যোগ নেয় তবে তার গল্প কি হবে? অবশ্যই মিউজিক। সিক্রেট মিউজিক এবং প্রেম-কেন্দ্রিক একটি তাইওয়ানিজ মুভি।


মিউজিক কেন্দ্রিক হলেও এই ছবির বৈশিষ্ট্য হল এখানে প্রাধান্য পেয়েছে পিয়ানোর মূর্চ্ছনা। গল্পটা খুব সাধারণ নয়, বরং একটু কঠিনই, দর্শকের মনযোগ প্রয়োজন গল্প বোঝার জন্য। মিউজিক স্কুলে সদ্য স্থানান্তর হয়ে আসা Ye Xianglun এর সাথে পরিচয় হয় Lu Xiaoyu নামে এক তরুনীর। একই ক্লাসের শিক্ষার্থী তারা, দুজনেই পিয়ানো শিক্ষা গ্রহণ করছে। Lu Xiaoyu জানে সুন্দর একটি পিয়ানো সংগীত, কিন্তু সেটা গোপনীয়। কিন্তু Ye Xianglun যখন বলে পুরাতন পিয়ানো ভবনটি গ্রাজুয়েশনের দিনে ভেঙ্গে ফেলা হবে তখন Lu Xiaoyu শিখিয়ে দেয়। এর মাঝে তৃতীয় এক তরুনী Ye Xianglun-র প্রতি অনুরক্ত হয়। ভুল বুঝে Lu Xiaoyu পালিয়ে যায়, ফিরে আসে প্রায় পাঁচ মাস পরে গ্রাজুয়েশন ডে-তে। কিন্তু সেদিনই বিশাল এক চমকের মুখোমুখি হয় Ye Xianglun। অজানা এক অধ্যায় তার সামনে ধীরে ধীরে উন্মোচিত হয়।


গল্পের মজাটা নষ্ট হয়ে যায় বলে এর চেয়ে বিস্তারিত কিছু বলার সুযোগ নেই। গল্পের আইডিয়া বহুপ্রতিভাধর Jay Chouর। পরিচালনা করেছেন তিনি, প্রধান চরিত্রে অভিনয়ও করেছেন তিনি। কাহিনী যেভাবে এগিয়ে গেলে দর্শকের আগ্রহ ধরে রাখা সম্ভব, ঠিক সেভাবে আগায় নি কাহিনী। তবে পরিচালনার গুণে খুব বিরক্তিকর সিনেমায়ও পরিণত হয় নি। অভিনয়ে Jay Chou খুব একটা আবেদন তৈরী করতে পারে নি, তবে নায়িকা চরিত্রে Gwei Lun-mei এর অভিনয় দারুন। সব কিছুকে ছাপিয়ে ভালো লাগবে পুরো সিনেমা জুড়ে থাকা নানা রকম পিয়ানো মিউজিক। মিউজিকের এসব ব্যাপার আমি খুব ভালো বুঝি না, তবে শুনতে যে চমৎকার লাগবে সে নিশ্চয়তা দিতে পারি। মিউজিকের কারণেই কয়েকটি পুরস্কার ঢুকে গেছে সিক্রেট মুভির ঝোলায়।


যারা চুপচাপ রোমান্টিক মুভি পছন্দ করেন, তারা মুভিটি দেখতে পারেন- হতাশ হবেন না আশা করছি।


রেটিং: ৪/৫