বাচ্চাবেলায়, যখন আমি কম্পিউটার ইন্টারনেটের সাথে পরিচিত হই নি, তখন আমার আব্বার কাছ থেকে এক গল্প শুনেছিলাম। তিনি শুনে এসেছিলেন তার অফিসের কলিগদের কাছ থেকে। বলে নেই, আমার আব্বা বর্তমানে কম্পিউটারের সাথে সামান্য পরিচিত হলেও ইন্টারনেটের সাথে নন এবং সেই সময়ে তিনি আর আমি একই স্টেজে - মানে তিনিও কম্পিউটার-ইন্টারনেটের সাথে পরিচিত ছিলেন না। গল্পটা এরকম, এক ছেলে নাকি কম্পিউটারে মজা করতে গিয়ে কিল বিল কিল বিল কিল বিল লিখে ইন্টারনেটে ছড়িয়ে দিয়েছিলেন। ছেলেমানুষী কর্মকান্ড, কিন্তু আমেরিকার গোয়েন্দা সংস্থা এই কাজকে প্রেসিডেন্ট বিল ক্লিনটনকে হত্যা করার নির্দেশনা হিসেবে চিহ্নিত করেছে এবং সেই ছেলেকে খুজে গ্রেপ্তার করে ফেলেছে। এখন সেই ছেলের কি হবে সেটা নিয়ে অফিসে গসিপ চলছে। অন্ধের কাছে ইন্টারনেটের কোন সীমা পরিসীমা নাই, সেই ইন্টারনেট থেকে কিভাবে ছেলেটাকে খুজে বের করে ফেলল গোয়েন্দা সংস্থা - আমেরিকার প্রতি আমার ধারনা আরও একটু উচু হয়ে গেল।

বছর কয়েক পরে, তখন আমি আমার আব্বাকে অন্তত এক দিকে ছাড়িয়ে গেছি - কম্পিউটারের সাথে পরিচয় তো হয়েছেই, সাইবার ক্যাফেতে গিয়ে ইন্টারনেটও ব্যবহার করি - সে সময় আরেকটা ঘটনা ঘটল - একদম আমার নিজের বাংলাদেশে। তৎকালীন প্রধাণমন্ত্রী শেখ হাসিনাকে ইমেইল করে হত্যার হুমকী দিয়ে ফেলল এক তরুণ ছেলে। টক অব দ্যা কান্ট্রি! অল্প কদিন পরেই, সম্ভবত তিন দিন, বাংলাদেশের পুলিশ সেই ছেলেটাকে ধরে ফেলল। ঢাকা শহরের কোন এক সাইবার ক্যাফে থেকে সে মেইলটা করেছিল। বাংলাদেশের পুলিশ সম্পর্কে আমার ধারনা এইবার আমেরিকার পর্যায়ে চলে গেল। সাব্বাশ পুলিশ ব্যাটারা!

একটা কৌতুক বলি। মেক্সিকোর পুলিশ বলল আমরা অপরাধ ঘটার বারো ঘন্টার মধ্যেই অপরাধী ধরতে পারি, আমেরিকার পুলিশ বলল, আমরা অপরাধ ঘটার ছয় ঘন্টার মধ্যেই অপরাধী ধরতে পারি, আর বাংলাদেশের কলমের নিব দিয়ে কান চুলকাতে চুলকাতে বলল, আমরা অপরাধ ঘটার চব্বিশ ঘন্টা আগেই জানতে পারি কোথায় কে অপরাধ করছে, তারপর আমরা রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে যোগাযোগ করে পরবর্তী কর্মকান্ড কি হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেই।

বাংলাদেশের পুলিশ অনেক যোগ্য, প্রখর বুদ্ধিমান, চৌকষ কিন্তু তাদেরকে দমিয়ে রাখা হয় এই কৌতুকটার মত করে। আজকের পত্রিকায় খবর পাওয়া যাচ্ছে - নারায়নগঞ্জের মেধাবী ছাত্র ত্বকি-কে হত্যার পর এখন তার ছোট ভাই-কেও হত্যার হুমকী প্রদান করা হয়েছে।

প্রিয় বাংলাদেশের পুলিশ ভাইয়েরা - আপনাদের যোগ্যতা, বুদ্ধিমত্তা, চৌকষ মনোবৃত্তির পরিচয় কি আপনাদের ছোটভাই ত্বকির ঘটনায় দেয়া যায় না?