Madly Bangali: প্রথম বাংলা রক মিউজিক্যাল মুভি

অঞ্জন দত্ত যে সিনেমার লোক সে ব্যাপারটা জানতে সময় লেগেছিল। তাকে চিনি তার জীবনমুখী গানের মাধ্যমে। ববি রায়, সিনেমা ইত্যাদি কয়েকটা গানে অঞ্জন দত্ত সিনেমার কথা বলেছিলেন বটে, কিন্তু তা যে সত্যি সেটা উপলব্ধি করতে পারি নি। পরে অবশ্য জেনেছি যে তিনি সিনেমায় অভিনয় করেন এবং গান গাওয়াটা পরে শুরু হয়। মিস্টার অ্যান্ড মিসেস আয়ার সিনেমায় প্রথম অঞ্জনের অভিনয় দেখলাম। পরিচালক হিসেবে ক্যারিয়ারের নতুন দিকে যাত্রা শুরু করেছেন সেটাও জেনেছি ওয়েবসাইটের সূত্রে।কিন্তু কোন সিনেমা দেখা হয়নি। ম্যাডলি বাঙ্গালি সম্পর্কে বেশ কিছুদিন ধরে হালকা-ভারী প্রশংসা শুনছিলাম, কিন্তু মেজো ভাই যেভাবে রেফার করলেন, তাতে না দেখে উপায় ছিল না। ম্যাডলি বাঙ্গালি আমার দেখা অঞ্জন দত্ত পরিচালিত সিনেমার প্রথমটি।


চারটে বন্ধু - পাবলো, বেনজি, নিওন এবং বাজি - একত্রিত হয়ে একটা রক ব্যান্ড গড়ে তুলেছিল অনেক আগে। সময়টা তখন টগবগে তারুন্যের। স্বপ্নগুলো তখন আকাশছোঁয়া। বাড়িতে দুদন্ড শান্তি ছিল না, অভাব ছিল প্রাকটিস করার জন্য একটুকু জায়গার। তাই ববিদার গ্যারাজই শেষ আশ্রয়স্থল। কিন্তু সেই গ্যারাজটা কেড়ে নিতে চায় বাবুরাম। বাবুরাম হলো সেই লোক যে "বাঘের মতো মুতের গন্ধ দিয়ে এলাকা চিহ্নিত করে রাখে এবং টাকার বিনিময়ে মানুষের পাছায় সেলোটেপ লাগিয়ে বেড়ায়।" গ্যারাজ বাচাবার জন্য দরকার দেড়লাখ টাকা, অথচ এই সময়ে বাগড়া দিয়ে যাচ্ছে ববিদার বিদেশ ফেরত বন্ধু স্যাম। রক ব্যান্ড 'ম্যাডলি বাঙ্গালি'র স্বঘোষিত ম্যানেজার বনে যায় সে, পাল্টে দেয় ব্যান্ডের লাইনআপ। পাবলোই ছিল ব্যান্ডের প্রধান উদ্যোক্তা, গীতিকার এবং ভোকাল, অথচ হঠাত করে পাবলোর বান্ধবী তানিয়া ভোকাল হয়ে গেল। তারপর নানা রকম আনন্দ-কষ্ট, হাসি-কান্না, প্রেম-বিরহ, যৌনতা-প্রেগন্যান্সি, আশা-হতাশা সব কিছুকে ছাপিয়ে বন্ধুত্বের জোরে ' ম্যাডলি বাঙ্গালি ' একটা রক ব্যান্ড প্রতিযোগিতায় পারফর্ম করে, সেটাই এর কাহিনীর মূল গল্প।


ম্যাডলি বাঙ্গালি প্রথম এবং একমাত্র বাংলা রক মিউজিক্যাল মুভি। অসাধারণ সব গান আর তার ভিজ্যুয়ালাইজেশন দিয়ে সাজানো সিনেমাটি। সঙ্গীত পরিচালক নীল দত্ত। গেয়েছেন -
আই ডু অ্যানিথিং ফর ইউ - রূপম ইসলাম
কে আছো কোথায় - নচিকেতা
মেরে মাওলা - আর্কো
সময়ে - তানিয়া
কত কি করার ছিল - অঞ্জন দত্ত


ব্যান্ডের চার সদস্যই একেবারে নতুন অভিনয়ের জগতে, এ জন্য তাদের অভিনয়ে একটা জড়তা ছিল, বিশেষ করে এক্সপ্রেশনগুলোতে। পাবলোর রাগ করার ভঙ্গীটা আসেলই মেকি। তবে পুরো সিনেমা এতটাই সন্তুষ্টিকর যে এটা এড়িয়ে যাওয়াটা মোটেই কষ্টকর নয়। স্যাম চরিত্রে অঞ্জন দত্ত নিজেই অভিনয় করেছে, বাবুরাম চরিত্রটি ভালো লাগবে।


ইন্দ্রনীল মুখার্জীর সিনেমাটোগ্রাফি অসাধারণ, বিশেষ করে গ্যারাজের ভেতর আলো আবছায়ার মধ্যে চমৎকার করে তুলে ধরেছেন। রক মিউজিক পছন্দ করেন অথচ এই সিনেমাটা পছন্দ করবেন না, এমন দর্শক বোধহয় এখনো পৃথিবীতে আসেন নি।


রেটিং ৪.৫/৫

একটি মন্তব্য পোস্ট করুন

10 মন্তব্যসমূহ

  1. ওই মিয়া ডাউনলুড লিংকু দেন......:):)

    উত্তরমুছুন
  2. দারুণ রিভিউ হইছে।
    দেখার জন্য মুখিয়ে উঠেছি।

    তবে, প্রথমে ভেবেছিলাম বাংলাদেশি সিনেমা।
    হোয়াটেভার, দেখার আগ্রহ রইল।
    পেলেই কোপা।

    আর লিংকু পেলে সাংঘাতিক হয়।

    উত্তরমুছুন
  3. কেমনে দেই? কোথাও নাই, আমি ডিভিডি থেকে কপি কইরা আনছিলাম... মাফ কৈরেন বস

    উত্তরমুছুন
  4. ভাইজান, ওপেন আইডি দিয়া দেন, প্লাগইন ইউজ করেন। কমেন্ট করা ইজি হবে, নাইলে আইসামি কৈরা খালি ঘুইরাই যাই :)

    উত্তরমুছুন
  5. @ রাতমজুর, ধন্য হইলাম আলসেমি বাদ দিয়া কমেন্ট করলেন বলে।
    কিন্তু, ইমেইল অ্যাড্রেসটা জানলে পরে আপডেট মেইল পাঠানো যায়, যেমন এই পোস্টের আপডেট জানাইছি এক সাথে একশ মানুষকে, তাদের ইমেইল অ্যাড্রেসে মেইল করে। এইটার কোন অল্টারনেটিভ আছে?

    তবে আপনার আইডিয়াটা ফেলতে পারিতেসি না, কিন্তু কিভাবে করবো এইটা?

    উত্তরমুছুন
  6. দারাশিকো ভাই,
    আপনার সাইট দেখলেম ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরী। প্লাগইন খুঁজতে গিয়ে ধাঁধায় পড়ছি, কোনটা ঠিক কম্পেটিবল হবে বুঝছি না। তবে আমি যেভাবে করেছি সেটা বলছি।

    আগে সুবিধেটা বলে নিই।
    আমার সাইট আগে একসময় ওয়ার্ডপ্রেসে ছিলো, পরে দ্রুপালে আনছিলাম, এখন ব্লগস্পটের উপরে ডোমাইন বসায়ে দিছি, কারন আমি কোডিং এ টেকি না, ভালো বুঝি না, তাই নিজের সব দায় গুগলের উপরে ছাড়ছি ;)

    এরপরে ইউজ করছি disqus.com এর প্লাগইন (ফ্রি এবং ভালো লাগছে), এতে করে সুবিধে হলো

    আমি গুগলে সাইন ইন বলে সরাসরি আমার জিমেইল দিয়ে সাইন ইন হলো, আমার স্টোর করা ডাটা, যেমন সাইট লিংক, জিআর অভতার (gravatar.com) ইমেজ (প্রোপিক হিসাবে) এসব চলে আসবে কমেন্টে, কমেন্ট করতে হলে কোন নাম, ইমেইল, সাইট লিংক এসব চাইবে না।

    শুধু জিমেইল না, ইয়াহু, লাইভ জার্নাল, ফ্লিকার এসব সার্ভিস, যা ওপেন আইডি সাপোর্টেড তা থাকলেও সরাসরি এই সুবিধা পাওয়া যাবে। http://openid.net/get-an-openid/

    http://openid.net/ থেকে একটু দেখে নিলেই পাবেন, আর আমার মতন আলসে হলে http://disqus.com/ এ সাইন আপ করে নিয়ে ফারদার ইন্সট্রাকশন ফলো করলেই হবে :)

    আমার সাইটে কমেন্ট বক্স এর ছবি দিলাম লিংক এ।
    আবারো বলতেছি, আমি কৈলাম টেকি না, হাতুইড়া :(

    উত্তরমুছুন
  7. bro...ami bangla type pari na..tai banglish e likhlam....type na paray iccha thakar sotteo mv nia likhte pari na....but shudu mv dekha r store korar jnno ami 18oo gb hd nisi....hoyto ami apnake kisu mv dia help korte parbo..tobe ami na parleo apne j parben eto kono sondeho nai...jodi 01722021176 num e contact krten then amar mone hoy amar mv dekhar chestata r o upokrito hbe..waitng...

    উত্তরমুছুন
  8. প্রায় দেড় বছর আগে মন্তব্য করেছিলেন, আজ জবাব দিচ্ছি। আপনার ১৮০০ জিবি হার্ডডিস্ক পূরণ করার ক্ষমতা আমার নাই, কোনকালেই ছিল না, বোধহয় হবেও না। কারণ আমি সিনেমা দেখি ডাউনলোড করে, তারপর কিছুদিন পিসি তে থাকে, নতুন কোন সিনেমার জন্য একসময় ডিলিট হয়ে যায়। আপনি কষ্ট করে ডাউনলোড করে নিবেন প্লিজ - আর ভালো সিনেমা কোনগুলো সেটা জানার জন্য দারাশিকো'র ব্লগ ফলো করতে পারেন।
    ধন্যবাদ ইশতিয়াক। ক্ষমা চাই এত দেরী করে উত্তর দেয়ার জন্য :(

    উত্তরমুছুন