ইশতিয়াক জিকো র সাথে আমার কোন পরিচয় নাই, শুধু জানি তিনি সিনেমার নির্মান শ্রমিক। আর জানি, ভুল জানতে পারি, তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র, তাদের একটা টিম আছে - রূপান্তর সিনেমা টিম । তাদের উদ্যম ব্যাপক। জিব আর্মের বিকল্প হিসেবে তারা নিজেরাই কিছু একটা বানায় ফেলছে। দুই একটা শর্ট ফিল্ম ও বানিয়েছে, সামু ব্লগে পেয়েছিলাম, অবশ্য এখন পাচ্ছি না। খুব ভালো লাগে তাদের কাজ কর্ম, পাল্টে দেবার জন্য তারা কি দারুণ কাজ করে চলছে...




জ্বরাক্রান্ত হয়ে দুনিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে আছি, কিন্তু পত্রিকাটায় খবরটা পেয়ে মন ভরে গেল... ভেনিস চলচ্চিত্র উৎসবে '৭২০ ডিগ্রি' পাচ মিনিটের শর্ট ফিল্ম, সম্ভবত প্রথম বাংলাদেশী সিনেমা যেটা ভেনিস চলচ্চিত্র উতসবে যাচ্ছে।

‍‍‍ভেনিস চলচ্চিত্র উতসব পৃথিবীর প্রাচীনতম ফিল্ম ফেস্টিভাল এবং অবশ্যই সবচে' প্রেস্টিজিয়াস। ১৯৩২ সাল থেকে এই ফেস্টিভাল চলে আসছে। প্রত্যেক বছর অগাস্ট এর শেষে কিংবা সেপ্টেম্বর এ ইতালির ভেনিস শহরের লিডো দ্বীপে এই ফেস্টিভাল অনুষ্ঠিত হয়। সেরা চলচ্চিত্রকে দেয়া হয় গোল্ডেন লায়ন পুরস্কার। এ বছর ১লা সেপ্টেম্বর থেকে শুরু করে ১১ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। বিচারকের তালিকায় এবার রয়েছেন কোয়ান্টিন টরান্টিনো।
সেই ফেস্টিভালে বাংলাদেশ থেকে অংশগ্রহন করবেন ইশতিয়াক জিকো ...

কনগ্রাচুলেশন ইশতিয়াক জিকো.... উই ফিল প্রাউড অব ইউ