বছর চারেক আগের কথা। আমার কয়েকটা রুম পরে থাকেন এক বড় ভাই তার বন্ধুকে নিয়ে আমাদের রুমে এলেন। বন্ধুটি মাংসের বস্তা। টাইট টি-শার্ট ভেদ করে তার পেশীগুলি কিলবিল করতেসে। বড় ভাই গর্বের সাথে পরিচয় করিয়ে দিলেন - এ আমার বন্ধু, বসুন্ধরা গোল্ড জিমের ইন্সট্রাকটর, ন্যাশনাল বডি বিল্ডিং এ পরপর দুইবার সিলভার এবং পরপর তিনবার গোল্ড বিজয়ী, এখনো চ্যাম্পিয়ন! বডি বিল্ডার বলতে চিনি আর্নল্ড শোয়ার্জনেগার। আমি দুবলা মানুষ, বডি বিল্ডিং এ আগ্রহ নাই। তার মাংস দেখে কিছু বলার ছিল না

আমার বাকরুদ্ধ অবস্থা দেখে বড় ভাই-ই এগিয়ে এলেন। বললেন, এই দেখা তো কিছু! বডিবিল্ডার ভদ্রলোক কোন কথা না বলে সাথে সাথেই টিশার্ট খুলে ফেললেন, তারপর পেচিয়ে পেচিয়ে নানা অঙ্গভঙ্গি করে তার বাইসেপ-ট্রাইসেপ ইত্যাদি ইত্যাদি দেখালেন। আমরা দেখে খুশী হলাম এবং বিনিময়ে বড় ভাইকে আরও কয়েকটা মুভি নিয়ে যাওয়ার আমন্ত্রন জানিয়ে বিদায় দিলাম।

বডিবিল্ডার ভদ্রলোকের মত আরও অনেককে দেখেছি, তারা জিমে যাওয়ার কিছুদিন পরেই আটোসাটো শার্ট-টিশার্ট পড়তে শুরু করেন। সেই টিশার্টের ছোট হাতাগুলোর সাথে তাদের বাহুগুলো আকড়ে থাকে, লোকে সমীহ নিয়ে সেদিকে তাকায়, তারাও এক প্রকার তৃপ্তি বোধ করে।

সুন্দর ও সুগঠিত শরীরকে দেখানোর এই প্রবণতার আরও নানাবিধ প্রকাশভঙ্গী আছে। গায়ে গতরে আমার মত দুবলা লোকদের জন্য আছে পাতলা স্বচ্ছ জামা, আছে জাল জামা। মুরব্বীগোছের লোকদের জন্য আছে ফিনফিনে পাঞ্জাবী। টিনএজার বা যৌবনের প্রারম্ভের ছেলেদের একাংশ যারা পাতলা কাপড়ের জামা পড়ে না, তারা প্যান্ট পড়ে নাভি থেকে হাতখানেক নিচে। এদের পরিমাপ-জ্ঞান অসাধারণ। ওপরের শার্ট নিচের প্যান্টকে ওভারল্যাপ করে মাত্র ইঞ্চিখানেক, দিনে ডজনখানেকবার তারা দুই হাত উচু করে এবং সামনের দিকে সামান্য ঝুকে গিয়ে তাদের কালো পশমী নিতম্বের অর্ধভাগ দেশের আমজনতাকে দেখিয়ে ধন্য হবার সুযোগ দেন।

নারীদের একাংশও এই প্রবণতা থেকে মুক্ত নয়, আনুপাতিক হারে তারা ছেলেদের চেয়ে হয়তো বেশীই হবেন। তারা বডিবিল্ডার হন না বটে কিন্তু সুগঠিত ও সুন্দর শরীর প্রদর্শনের নানাবিধ আইডিয়া ডিজাইনার পুরুষদের মাথায় (কিছু কিছু নারী ডিজাইনারের মাথায়ও) কিলবিল করে। আমজনতা হিসেবে নারী ও পুরুষের এই শরীর দেখে আমরা আপ্লুত হই, রোমাঞ্চিত হই, ধন্য হই। সুন্দরী প্রতিযোগিতাগুলোয় এদের বুদ্ধির বহর দেখে আমরা মুচকি হাসি। সৌন্দর্যের সাথে রূপ সৌন্দর্যের কো-রিলেশন কি -১?

আইনস্টাইনকে নাকি এক সুন্দরী নারী প্রস্তাব দিয়েছিল এভাবে - যদি আমি আর আপনি বিয়ে করি আর আমাদের সন্তান যদি আমার রূপ এবং আপনার বুদ্ধি নিয়ে জন্মগ্রহন করে তাহলে কিরকম হবে ভাবুন তো?
আইনস্টাইন ফিরিয়ে দিতে গিয়ে বলেছিলেন - যদি আমার রূপ আর আপনার বুদ্ধি নিয়ে জন্মগ্রহণ করে তবে কি হবে সেটা একবার ভাবুন!

আইনস্টাইন বোধহয় আমজনতা ছিল!