[caption id="" align="alignleft" width="102" caption="David Fincher"][/caption]

বর্তমানে ফেসবুকের ব্যবহারকারীর সংখ্যা কত? ৫০০ মিলিয়ন ছাড়িয়েছে অনেক আগেই এবং প্রতি মুহুর্তেই বাড়ছে এর সংখ্যা। ২০০৪ সালে শুরু হয়ে এই ছয় বছরে এর সাফল্য বিশাল, সুতরাং একে নিয়ে সিনেমা নির্মান হবে এটা হয়তো খুব স্বাভাবিক একটি ঘটনা।


আগামী ১লা অক্টোবর, ২০১০ তারিখে দ্য সোশ্যাল নেটওয়ার্ক সিনেমার মুক্তির তারিখ নির্বাচন করা হয়েছে। জাতে ড্রামা এ ছবির কাছ থেকে আশা করা যায় অনেক কিছূ। কারণ ছবির পরিচালক ডেভিড ফিঞ্চার। তার ফিল্মোগ্রাফির ঝুড়িতে রয়েছে সেভেন, ফাইট ক্লাব, প্যানিক রুম, জোডিয়াক এবং গেল বছরের অস্কার প্রতিদ্বন্দ্বী সিনেমা দ্য কিউরিয়াস কেস অব বেঞ্জামিন বাটন। সিনেমাপ্রেমী মাত্রই জানেন ডেভিড ফিঞ্চার খুব সাধারণ মানের কোন ছবি তাদেরকে উপহার দিবেন না।


দ্য সোশ্যাল নেটওয়ার্ক সিনেমার কাহিনী নেয়া হয়েছে বেন মেজরিকের ২০০৯ সালে প্রকাশিত বই দ্য একসিডেন্টাল বিলিওনেয়ারস থেকে। তবে এই সিনেমার সাথে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ কিংবা অন্য কোন স্টাফ যুক্ত থাকছেন না। অবশ্য বইটি লেখার সময় একজন কো-ফাউন্ডার এর সাথে যুক্ত ছিলেন।

[caption id="" align="alignright" width="108" caption="Teaser Poster of The Social Network"][/caption]

গত বছর অক্টোবরে সিনেমার নির্মান প্রক্রিয়া শুরু হয়েছে এবং বর্তমানে পোষ্ট প্রোডাকশন প্রক্রিয়া চলছে। সিনেমার মার্কেটিং কার্যাবলী শুরু হয়েছে আগেই এবং কলম্বিয়া পিকচার্স এর ডিস্ট্রিবিউশনের দায়িত্ব নিয়েছে। এরই মধ্যে সিনেমার ট্রেলার এবং বেশ কিছু পোস্টার প্রকাশ করেছে কোম্পানী।


মুভিটিতে মার্ক জুকারবার্গ চরিত্রে অভিনয় করেছে জেসি আইজেনবার্গ। তরুন এই অভিনেতা এর আগে রিচার্ড গিয়ার এর সাথে দ্যা হান্টিঙ পার্টি সিনেমায় অভিনয় করেছেন। অন্যান্য অভিনেতাদের মধ্যে রয়েছেন অ্যান্ড্রু গারফিল্ড, জাস্টিন টিম্বারলেক, জোসেফ মাজেলো, ম্যাক্স মিঙ্গেলা ইত্যাদি।


যাকে নিয়ে এই সিনেমা সেই মার্ক জুকারবার্গ অবশ্য খুব খুশী নন তাকে নিয়ে সিনেমা নির্মানে। অন্তত: তার বক্তব্য "আমি আশা করেছিলাম আমি বেচে থাকতে আমাকে নিয়ে কেই মুভি বানাবে না" থেকে তাই বোঝা যায়।

৪৭ মিলিয়ন ডলার বাজেটের এই মুভিটি মার্ক জুকারবার্গ খুব একটা পছন্দ না করলেও দর্শকরা স্বাভাবিকভাবেই নেবে এমনটি আশা করা যায় কারণ ভেতরের কাহিনী কে না জানতে চায়।

ইউটিউবে অফিসিয়াল ট্রেলার


httpv://www.youtube.com/watch?v=lB95KLmpLR4