"হোয়াট উই হ্যাভ গট হেয়ার ইজ আ ফেইলিউর টু কমুনিকেট" (What we've got here is a failure to communicate) - সিস্টেম এর বিরুদ্ধে প্রতিবাদ নিয়ে এ পর্যন্ত যতগুলি মুভি তৈরী হয়েছে তার মধ্যে অন্যতম একটি "কুল হ্যান্ড লিউক" (Cool Hand Luke) এবং আমেরিকান ফিল্ম ইন্সটিউটের তৈরী সেরা ১০০ স্মরনীয় মুভি লাইনের মধ্যে এই কোটেশনের অবস্থান ১১ নম্বরে!

"ওয়ান ফ্লিউ ওভার দ্য কুক্কুস নেস্ট " - মুভিটার কথা না বললেই নয়, কারন দুটো মুভিই প্রচলিত সিস্টেমের বিরুদ্ধে প্রতিবাদ স্বরূপ তৈরী হয়েছিল, দুটো মুভিই ব্যাপক জনপ্রিয়তা অর্জন করতে পেরেছে এবং দুটো মুভিই আমার দেখার সৌভাগ্য হয়েছে ;)




লিউক চরিত্রে রূপদানকারী পল নিউম্যান, তাকে ফ্লোরিডা প্রিজন ক্যাম্পে পাঠানো হয় মাতাল অবস্থায় পার্কিং মিটার কাটার অপরাধে। প্রচন্ড গোয়াঁর চরিত্রের অধিকারী খুব শীঘ্রই তার ফেলো বন্দীদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠে এই গোয়ার্তুমির কারনে। জেলখানার রেগুলেশনসও খুব কড়া, একটা উদাহরন না দিলেই নয় ...


Them clothes got laundry numbers on them. You remember your number and always wear the ones that has your number. Any man forgets his number spends a night in the box. These here spoons you keep with you. Any man loses his spoon spends a night in the box. There's no playing grab-ass or fighting in the building. You got a grudge against another man, you fight him Saturday afternoon. Any man playing grab-ass or fighting in the building spends a night in the box. First bell's at five minutes of eight when you will get in your bunk. Last bell is at eight. Any man not in his bunk at eight spends the night in the box. .....






বক্সিং এ ক্রমাগত হেরে যাবার পরও উঠে দাড়ানো, ১ ঘন্টায় ৫০টি সিদ্ধ ডিম খাওয়া - সবই তার গোয়ার্তুমির পরিচায়ক। সেই সাথে যুক্ত হয়েছে তিনবার জেল থেকে পালানোর ঘটনা। প্রতিটি পলায়নের ঘটনাই খুব বুদ্ধিদীপ্ত, যদিও প্রত্যেকবারই ধরা পড়তে হয়েছে তাকে! সর্বশেষ পলায়নে তার সাথে যুক্ত হয় সবসময়ের সঙ্গী ড্র্যাগলাইন, এবং জীবিত অবস্থায় ফিরে আসার সৌভাগ্যও হয় তারই!




পলায়ন, পলায়ন

মুভিটার শেষে বিশেষভাবে উপস্থাপন করা হয় লিউকের প্রাণবন্ত হাসি, সর্বদা হাস্যোজ্জ্বল মুখ। পুলিশের কাছে ধরা খাওয়া থেকে শুরু করে ৫০টি ডিম খাবার পর, কিংবা পিটুনি খাবার পর, সবসময়ই তার মুখ হাসিখুশি। যেনো হাস্যোজ্জ্বল মুখেই সে প্রচলিত সিস্টেমের বিরুদ্ধে আজীবন প্রতিবাদ করে যেতে চায়।


কুল হ্যান্ড লিউক এবং ওয়ান ফ্লিউ ওভার দ্য কুক্কুস নেস্ট মুভি দুটোর মধ্যে তূলনামূলক আলোচনার জন্য এখানে দেখতে পারেন, ভালো লেগেছে। যেমন প্রথমটি মাত্র একটি অস্কার জয় করতে পেরেছিল তাও আবার বেস্ট সাপোর্টিং অ্যাক্টর এ, অন্যদিকে পরেরটি পাচটি ক্যাটাগরিতে অস্কার পায় যার মধ্যে বেস্ট পিকচারও ছিল।


ডাউনলোড লিংক